বিনামূল্যে বিতরণের এক ট্রাক বই জব্দ, ২ ভাঙারি ব্যবসায়ী আটক

জব্দকৃত বইবোঝাই ট্রাক
জব্দকৃত বইবোঝাই ট্রাক  © সংগৃহীত

শেরপুরের ঝিনাইগাতীতে বিনামূল্যে বিতরণের জন্য দেওয়া মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির প্রায় এক ট্রাক বই জব্দ করেছে পুলিশ। বইগুলো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ভাঙারির দোকানে বিক্রি করে দেওয়া হয় বলে ধারণা প্রশাসনের।

এ ঘটনায় জড়িত সন্দেহে দুই ভাঙারি ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। তারা হলেন ঝিনাইগাতী উপজেলা শহরের অমৃত মোদক ও মানিককুড়া গ্রামের সেলিম মিয়া।

ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ফায়েজুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, গোপন খবর পেয়ে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে ঝিনাইগাতী বাজারে অভিযান চালানো হয়। স্থানীয় ভাঙারি ব্যবসায়ী হেমন্ত ও সেলিম মিয়ার দোকানের সামনে থেকে বইভর্তি ট্রাকটি জব্দ করা। এতে মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির বই ছিল। ট্রাকটিতে তিন হাজার ৭০০ কেজি ওজনের বই রয়েছে। এর মধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০১৯, ২০২০ ও ২০২১ সালের মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির বই রয়েছে।

আরও পড়ুন: সশরীরে পরীক্ষা নিতে পারবে পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়

হেমন্ত ও সেলিমকে আটক করে থানায় নিয়ে আসা হয় বলে জানান ওসি মোহাম্মদ ফায়েজুর রহমান। তারা বলেছেন, এলাকায় ভাঙারি মালামালের বেশ কয়েকজন ফেরিওয়ালা বিভিন্ন এলাকা ঘুরে পুরোনো মালামালের সঙ্গে এসব বই কেনেন। এরপর তাদের দোকানে বিক্রি করে। এভাবেই বইগুলো পেয়েছেন বলে ওই দুজন দাবি করেছেন।

শিক্ষা বিভাগের পক্ষ থেকে থানায় নিয়মিত মামলা হবে এবং পরে পুলিশ মামলার তদন্ত করে আইনানুযায়ী ব্যবস্থা নেবে বলে জানান ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ।


সর্বশেষ সংবাদ